বুয়েনস আইরেসে শুক্রবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে পেরু। এই লড়াইয়ে জয়ী দল আগামী বছর সরাসরি রাশিয়া বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জনের পথে অনেকটা এগিয়ে যাবে।

২৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে আছে পেরু। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চার দল সরাসরি রাশিয়া বিশ্বকাপ খেলবে। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দল নিউ জিল্যান্ডের সঙ্গে। শেষ দুই রাউন্ডের ম্যাচ তাই মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আর্জেন্টিনা ও পেরু জন্য।

লিওনেল মেসি মানেই প্রতিপক্ষ দলগুলোর জন্য বড় আতঙ্ক। ২৩ সেপ্টেম্বর জিরোনার বিপক্ষে লা লিগার ম্যাচেও এটা ছিল স্পষ্ট। বার্সেলোনা তারকা মেসিকে ম্যান-মার্ক করেও নিজেদের মাঠে ৩-০ গোলে হারে দলটি।

মেসির জন্য একজনকে বরাদ্দ রাখবেন না বলে জানালেন পেরুর কোচ।

“আমরা সাধারণত খেলোয়াড়ের ম্যান-মার্ক করি না। আমরা এটা বিশ্লেষণ করছি কিন্তু এটা হয়তো করা হবে না।”

তবে আর্জেন্টিনাকে ঠিকই সমীহ করছেন গারেকা।

“আর্জেন্টিনাকে আমরা বিশ্বের সেরা দলগুলোর একটা মনে করি। সেরা পর্যায়ের অনেক খেলোয়াড় আছে তাদের। কিন্তু জয় পেতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ থাকব।”

কোচের কথাতে স্পষ্ট, বাছাই পর্বে গত তিন ম্যাচের সবকটিতে জয় পাওয়া পেরু আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ নিয়ে বেশ উজ্জীবিত।

“যেকোনো ভেন্যুতে যে কোনো দলের মুখোমুখি হতে আমরা উপযুক্ত সময়ে আছি। ভালো একটি ম্যাচ খেলতে দল এখন ভালো অবস্থায় আছে। বড় একটি মাঠে গুরুত্বপূর্ণ একটি জাতীয় দলের বিপক্ষে খেলতে যাচ্ছি আমরা।”

“পেরুভিয়ানদের শান্ত থাকতে হবে। আমরা আমাদের সেরা সময়ে আছি… আমরা প্রস্তুত।”

১৯৮২ সালে সবশেষ বিশ্বকাপ খেলা পেরু এক বছর আগে লিমাতে আর্জেন্টিনার সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল।

Advertisements